anecdotes,  news-and-announcements

বছর পরে আবার এল মা।

বিগত দু বছরের মহামারী র প্রবল তাণ্ডব থেকে মুক্তি পেয়ে পৃথিবী ধীরে ধীরে ফিরছে জীবনের স্বাভাবিক ছন্দে।
কি ভাবে যে বিদেশে গৃহবন্দি থেকে ভয়ঙ্কর দিন গুলো কাটিয়েছি সেই ভয়াল স্মৃতি র রোমন্থন করলে এখনও শিহরিত হই। অন্য দিকে ছেলে দেশে থেকে 6 থেকে 8 ঘন্টা একটানা PPE Kit পরে কখনো ICU তে কখনো বা CCU তে ডিউটি করছে। তখন পৃথিবীর আর কোনো নিরাপত্তা ই আমার কাছে নিরাপদ বলে মনে হচ্ছে না। কত যে বিনিদ্র রজনী অতিক্রম করেছি বলতে পারব না। ঠিক এমন ই দিনে পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে অনলাইনে গান করার অনুরোধ আসতে লাগল। আরো বেশি করে ঢুকে পড়লাম সুর তাল ছন্দের জগতে। এখন পৃথিবী জুড়ে কত গান বন্ধু। ঈশ্বরের অপার করুণায় পৃথিবী আবার আলোকজ্বল দিন ফিরে পাচ্ছে।

সর্বোপরি যাদের কথা না বললেই নয় তাঁরা হলেন ব্যংককের ভারতীর বাঙ্গালি এসোসিয়েশনের বন্ধু-রা। কোভিড বিধি অনুযায়ী হয়ত সামাজিক দূরত্ব বজায় রাখতে হয়েছিল কিন্তু আমরা কখনো ই একে অপরের থেকে বিচ্ছিন্ন হয়ে যাই নি। প্রতি নিয়ত আমরা তাদের পাশে পেয়েছি। যে কোন রকম পরিস্থিতিতে তারা সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে।

বিগত দুই বছর আমরা সাড়ম্বরে দূর্গা উৎসব পালন করতে পারিনি কিন্তু ভারতীর Electronic Communication অত্যন্ত সক্রিয় ভূমিকা পালন করেছিল। আমরা সেখানেই বিভিন্ন রকম সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেছিলাম।

বহু প্রতীক্ষার অবসান ঘটিয়ে আবার মা আসছেন। চোখ বন্ধ করলে যেন ঢাকের বাদ্দ্যি কানে অনুরণিত হয়। শিউলির সুবাস যেন হৃদয় কে উদ্বেলিত করে কিন্তু অস্থির চিত্ত আর ঘরে ফেরার জন্য উচাটন হয়ে ওঠে না কারণ আমারা যে এখানে ই খুঁজে পেয়েছি আমাদের পরিবারকে। ভারতীর বাঙ্গালি এসোসিয়েশন এর দূূর্গা পুজো আমাদের সবার জীবনে এক অন্য মাত্রা এনে দিয়েছে। আবার সবাই মেতে উঠেছে। নিত্যদিন চলছে অনুষ্ঠানের মহড়া তার সাথে রকমারি খাবার দাবার ও দেদার আড্ডা। সব মিলিয়ে জমজমাট ব্যাপার। কলকাতা থেকে আসছে পুরোহিত মশাই। সুস্বাদু খাবারের এলাহি আয়োজন। সাজগোজ, নাচ গান, Fashion Show সব মিলিয়ে তুমুল হৈ চৈ।আর কয়েক টা দিনের অপেক্ষা মাত্র।

মা এর কাছে প্রার্থনা করি সবাই কে সুস্থ রেখো ভালো রেখো। আগামী দিন গুলো যেন আলোকময় হয়ে ওঠে সবার জীবনে।

বলো বলো দূর্গা মা কী জয়….????????

সুমনা দাস, ব্যংকক, থাইল্যান্ড।

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *